দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি  

দুর্নীতির ধারণা সূচকে এক ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। তবে গত সূচকের স্কোর এবারও একই রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক’ ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার সারা বিশ্বে একযোগে দুর্নীতির ধারণাসূচক-২০১৯ প্রকাশ করেছে সংস্থাটি। রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবি কার্যালয়ে বাংলাদেশ বিষয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি তুলে ধরেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, এবার বাংলাদেশের অবস্থান নিচের দিক থেকে ১৪তম এবং উপরের দিক থেকে ১৬৬। তবে স্কোর রয়েছে গতবারের মতোই ২৬।

তিনি বলেন, দুর্নীতির ধারণা সূচকে গত বছর নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। সূচকে আমরা উন্নতি করলেও স্কোর বাড়েনি। কিন্তু স্কোরই বেশি গুরুত্বপূর্ণ। অন্য কোনো দেশ হয়তো বেশি খারাপ করেছে, তাই আমাদের সূচক ধাপ কমেছে। কিন্তু দুর্নীতি কমেনি। দুর্নীতি কমলে সূচকের স্কোর বাড়তো আমাদের। কাজেই এতে আত্মতুষ্টির কিছু নেই।

জানা গেছে, এবারের দুর্নীতির ধারণা সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশ হয়েছে আফগানিস্তান। তাদের অবস্থান ১৭৩। দক্ষিণ এশিয়ায় আফগানদের পরেই রয়েছে বাংলাদেশ। তবে দক্ষিণ এশিয়া সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ভুটান। তাদের স্কোর ৬৮। এছাড়া ভারতের স্কোর ৪১ ও পাকিস্তানের স্কোর ৩২।

বিশ্ব সূচকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। তাদের স্কোর যৌথভাবে ৮৭। এরপরেই ৮৬ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। এছাড়া ৮৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে আছে যৌথভাবে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড। তবে এই সূচকে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্থ হয়েছে সোমালিয়া। তাদের স্কোর ৯।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: